Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কোচবিহার মদনমোহন বাড়িতে
শুক্রবার সন্ধ্যায় মহালক্ষ্মীপুজো 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: মদনমোহন মন্দিরে আজও কোচবিহার রাজপরিবারের মহালক্ষ্মীপুজো সাড়ম্বরে হয়। এই পুজো ৪০০ বছরেরও বেশি পুরনো। বহুকাল আগে এই পুজো কোচবিহার রাজবাড়িতে হতো। পরবর্তীতে স্থান পরিবর্তন হয়ে মদনমোহন বাড়িতে শুরু হয়। কোচবিহার মহারাজাদের রীতিনীতি মেনেই এখানে মহালক্ষ্মীর পুজো করা হয়ে থাকে। 
বিশদ
কোচবিহার রাজবাড়িতে নতুন
গ্যালারি তৈরির প্রস্তাব দিল্লিতে 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহার রাজবাড়িতে মহারাজাদের ব্যবহৃত একটি ঘরে গ্যালারি তৈরি করার জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার দিল্লির অফিসে প্রস্তাব পাঠানো হয়েছে। রাজপ্রাসাদের দ্বিতলে অবস্থিত ওই ঘরটিতে গ্যালারি তৈরি হলে মহারাজাদের ব্যবহৃত নানা সামগ্রী সেখানে রাখা হবে।  
বিশদ

29th  October, 2020
করোনা পরিস্থিতিতে নজরদারির অভাব
দেদার প্লাস্টিক ক্যারিব্যাগের
ব্যবহার ময়নাগুড়ি বাজারে 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি বাজারে চলছে দেদারে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার। একাংশ বিক্রেতা প্লাস্টিক ক্যারিব্যাগে ক্রেতাদের হাতে আনাজপাতি তুলে দিচ্ছেন। এর ব্যবহার রুখতে প্রশাসনের নজরদারির অভাবকে সচেতন বাসিন্দা সহ ব্যবসায়ী সমিতি দায়ী করেছে। 
বিশদ

29th  October, 2020
হরিশ্চন্দ্রপুর-২ এবং চাঁচল-২ ব্লকের মাঝে
বারমাসিয়া নদীর সেতুটি বেহাল 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের হরিশ্চন্দ্রপুর-২ এবং চাঁচল-২ ব্লকের মাঝে বারমাসিয়া নদীর উপর সেতুটি দীর্ঘদিন ধরেই জরাজীর্ণ অবস্থায় রয়েছে। এই জীর্ণ সেতুতে  বিপজ্জনক ভাবে পারাপার করতে হয় এলাকার বাসিন্দাদের। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ৩০ বছর আগে নির্মিত এই সেতুটি বর্তমানে জরাজীর্ণ হয়ে পড়েছে।  
বিশদ

29th  October, 2020
পুজোয় শহরের বর্জ্য সাফাই হয়নি,
নোংরা মাড়িয়েই দেখতে হল প্রতিমা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বর্জ্য ফেলার জায়গা নেই পুরসভার। পুজোয় আলিপুরদুয়ার শহরে নোংরা আবর্জনা মাড়িয়েই প্রতিমা দর্শন করতে হয়েছে বলে অভিযোগ উঠেছে। শহরের বিভিন্ন ওয়ার্ডের রাস্তার দু’পাশে ডাঁই হয়ে থাকা আবর্জনা থেকে পচা দুর্গন্ধ ছড়াচ্ছে।  
বিশদ

29th  October, 2020
পুজোর দিনগুলিতে রায়গঞ্জে ১০৫
জন দুষ্কৃতীকে গ্রেপ্তার করল পুলিস 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ পুলিস জেলার বিভিন্ন থানা মিলিয়ে পুজোর সময়ে গ্রেপ্তার করা হল শতাধিক দুষ্কৃতীকে। জানা গিয়েছে, পাঁচটি থানা মিলিয়ে প্রায় ১০৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতদের মধ্যে অধিকাংশকেই মদ্যপ অবস্থায় দুষ্কর্ম করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

29th  October, 2020
তিন বছর পর খুলল জামুনে পর্যটন কেন্দ্র 

সংবাদদাতা, দার্জিলিং: টানা তিনবছর বন্ধ থাকার পর বুধবার খুলল দার্জিলিং পাহাড়ের গুরুত্বপূর্ণ জামুনে পর্যটন কেন্দ্র । এদিন শৈলশহর দার্জিলিংয়ের বন্ধ থাকা ওই পর্যটন কেন্দ্রটির নতুন করে উদ্বোধন করেন জিটিএ’র ট্যুরিজম বিভাগের ডিরেক্টর সুরজ শর্মা। প্রসঙ্গত, দার্জিলিং পাহাড়ে পর্যটকদের অন্যতম আকর্ষণ এই জামুনে পর্যটন কেন্দ্র। 
বিশদ

29th  October, 2020
গ্রাম পঞ্চায়েত ধরে চলছে কর্মিসভা
কোন্দল মিটিয়ে দিনহাটা বিধানসভা
কেন্দ্র দখলে মরিয়া তৃণমূল শিবির 

সংবাদদাতা, দিনহাটা: নতুন ব্লক সভাপতিদের নাম ঘোষণা হওয়ার পর একুশের বিধানসভা ভোটকে পাখির চোখ করে দিনহাটায় তৃণমূল কংগ্রেস নেতৃত্ব ঘর গোছাতে নেমে পড়েছে। গ্রাম পঞ্চায়েত ধরে ধরে কর্মিসভা করার পাশাপাশি খুলি বৈঠকও শুরু করে দিয়েছেন ঘাসফুল শিবিরের নেতারা। 
বিশদ

29th  October, 2020
কোচবিহারে কলেজের অস্থায়ী
কর্মীদের দফায় দফায় বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: চাকরির মেয়াদ ৬০ বছর বয়স পর্যন্ত সুনিশ্চিত করা ও নির্দিষ্ট বেতন কাঠামো লাগু করার দাবিতে আমরণ অনশনে শামিল হয়েছেন কোচবিহারের বিভিন্ন কলেজের অস্থায়ী কর্মীরা। বুধবার তাঁদের ওই অনশন আন্দোলন ১৪ দিনে পড়ে।  
বিশদ

29th  October, 2020
মঙ্গলবার থেকে অকাল দুর্গাপুজোয়
মাতবে করণদিঘির সিঙ্গারদহ গ্রাম 

সংবাদদাতা, ইসলামপুর: সবেমাত্র মা দুর্গার বিসর্জনের পর্ব শেষ হতে চলেছে। চারদিকে বিষাদের সুর। মনমরা হয়ে আছেন অনেকেই। পুজোর নতুন জামার গন্ধও এখন ক্ষীণ হয়ে এসেছে। মণ্ডপে মণ্ডপে বাঁশ ও কাপড় খোলায় ব্যস্ত শ্রমিকরা। 
বিশদ

29th  October, 2020
জাতীয় সড়কে বসানো পাথর তুলতে
চিঠি দিল পুরাতন মালদহ পুরসভা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ শহরের জাতীয় সড়কের দু’ধারে বসানো পাথর তুলে ফেলার জন্য সড়ক কর্তৃপক্ষকে চিঠি দিল পুরাতন মালদহ  পুরসভা। জানা গিয়েছে, বছর কয়েক আগেই ওই পাথরগুলি বসিয়েছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ।  
বিশদ

29th  October, 2020
কাশিয়া খাঁড়ির পাড় ধসছে, তলিয়ে
যাওয়ার আতঙ্কে ২৫টি পরিবার 

সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট ব্লকের কাশিয়া খাঁড়ির পাড় ধসে প্রায় ২০ মিটার এলাকা খাঁড়ির গর্ভে তলিয়ে গিয়েছে। এলাকার গাছগাছালিও একের পর এক খাঁড়ির গর্ভে তলিয়ে যাচ্ছে। যার ফলে আতঙ্ক ভুগছে জলঘর গ্রামপঞ্চায়েতের পশ্চিম গঙ্গাসাগর এলাকায় প্রায় ২৫টি পরিবার। 
বিশদ

29th  October, 2020
ফালাকাটা গ্রামীণ হাসপাতালকে
কোভিড হাসপাতাল করা হচ্ছে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এবার পুজোয় ভিড় ততটা হয়নি। কিন্তু পুজো দেখতে অনেকের মুখেই মাস্ক ছিল না। ছিল না রাস্তায় ঘোরাঘুরির সময় সামাজিক দূরত্ববিধিও। এরফলে আগামী একসপ্তাহের মধ্যে জেলায় করোনা সংক্রমণের হার বাড়বেই, এই আশঙ্কা থেকে এবার ফালাকাটা গ্রামীণ হাসপাতালকেও কোভিড হাসপাতাল হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যদপ্তর।  
বিশদ

29th  October, 2020
৮৭ বছর পর হিলির দার্জিলিং মেল লুটের ঘটনা স্মরণ করল পুলিস 

সংবাদদাতা, পতিরাম: ১৯৩৩ সালের ২৮ অক্টোবর। অবিভক্ত ভারতের হিলি স্টেশনে দার্জিলিং মেলে লুটপাট চালিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামীরা। দেশের স্বাধীনতা আন্দোলনের কাজে লেগেছিল সেই ‘লুটের টাকা’।  
বিশদ

29th  October, 2020
পুরাতন মালদহের ওয়ার্ডগুলিতে
ভেঙে পড়েছে সাফাই পরিষেবা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুজো পার হয়ে গেলেও এখনও পুজোর ছুটির রেশ যেন কাটেনি পুরাতন মালদহ পুরসভার সাফাইকর্মীদের। শহরের জঞ্জাল সাফাই নিয়ে কোনও উদ্যোগ নেই। ওয়ার্ডে ওয়ার্ডে জমে রয়েছে আবর্জনা। খোলা জায়গা, পরিত্যক্ত এলাকা ও রাস্তার ধারে জঞ্জাল ডাঁই হয়ে পড়ে রয়েছে।  
বিশদ

29th  October, 2020

Pages: 12345

একনজরে
শুক্রবার ভোরে পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল সোনারপুর থানার পুলিস। সুভাষগ্রাম রেলগেটের কাছ থেকে তাদের ধরা হয়। তদন্তে পুলিস জানতে পেরেছে, দুষ্কৃতীরা এলাকায় চুরি করার উদ্দেশ্যে জড়ো হয়েছিল। ...

দেশের সবক’টি শোরুমে সোনার দাম একটাই রাখা হবে, ঘোষণা করল মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের বক্তব্য, বিভিন্ন রাজ্যে সোনার দাম বিভিন্ন রকম নেওয়া হয়। অথচ স্বর্ণ ব্যবসায়ীরা ব্যাঙ্কের থেকে একটি নির্দিষ্ট ও স্বচ্ছ দামে সোনা কেনেন। ...

মেল-ইন-ব্যালট নিয়ে শীর্ষ আদালতে জোর ধাক্কা খেলেন ট্রাম্প। প্রথম থেকেই এনিয়ে বেসুরো গেয়ে চলেছেন তিনি। কারচুপির অভিযোগও তুলেছেন বহুবার। লাভ হয়নি। শেষে দাবি করেছিলেন, ৩ ...

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: জঙ্গলঘেরা গ্রাম। হাতির তাণ্ডব এখানে লেগেই থাকত। তা থেকে মুক্তির জন্য গজলক্ষ্মীর পুজো শুরু করেছিলেন বেলিয়াতোড় থানার রামকানালি গ্রামের বাসিন্দারা। গত ২৫০ বছর ধরে সেই রীতিই চলে আসছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মিতব্যয়িতা দিবস১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: বেঙ্গালুরুকে ৫ উইকেটে হারাল হায়দরাবাদ

10:58:29 PM

আইপিএল: হায়দরাবাদ ৬৪/২ (৮ ওভার)

10:11:15 PM

 আইপিএল: হায়দরাবাদকে ১২১ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

09:35:00 PM

 আইপিএল: আরসিবি ৭১/৩ (১১ ওভার)

08:25:27 PM